No Image Available
Description:

একজন মুসলিম নারীর প্রধান ক্যারিয়ার হল তার সংসার। নিজের সংসারকে ইসলামের একটি শক্তিশালী দূর্গ এবং ইসলামী প্রজন্ম গড়ে তোলার পাঠশালা হিসেবে সাজিয়ে তোলাই একজন নারীর স্বার্থকতা। ইসলামী সমাজ বিনির্মাণে একজন নারীর এমন অবদান কোন অর্থকড়ি দিয়ে কেনা সম্ভব না। মহান আল্লাহ তা’য়ালা প্রকৃতিগতভাবেই একজন নারীর মাঝে প্রজন্ম গড়ে তোলার অদৃশ্য যোগ্যতা দিয়ে রেখেছেন।

প্রজন্ম গড়ে তোলার অন্যতম কেন্দ্র হল সংসার, পরিবার। আর এই সংসার ও পরিবারের গুরুত্বপূর্ণ খুঁটি হল নারীর স্ত্রী এবং মায়ের পরিচয় ধারণ। তবে সমাজে এটাই নারীর একমাত্র পরিচয় না। সমাজে তার আরো বিভিন্ন পরিচয় থাকতে পারে। আবার কোন কোন নারীকে স্ত্রী কিংবা মা পরিচয় থেকে বঞ্চিত থেকে অন্যকোন পরিচয় ধারণ করেই জীবন কাটিয়ে দিতে হয়। বিষয়টা প্রথমত সমাজের সাধারণ বাস্তবতা। দ্বিতীয়ত একটি সংকটও বটে।

এই পরিস্থিতিতে বাস্তবতা হিসেবে একজন নারী উল্লেখিত দুটি পরিচয়ের বাইরে থেকেও ইসলামী সমাজ বিনির্মাণ এবং প্রজন্ম গড়ার আন্দোলনে অংশগ্রহণ করতে পারে। নারীর ভিতর আল্লাহপ্রদত্ত এই সম্ভাবনাকে কাজে লাগিয়ে উপযুক্ত ক্ষেত্র ও পরিবেশ তৈরির প্রতি ইসলামপন্থীদের মনোযোগী হওয়া জরুরী। আবার সংকট হিসেবেও এর নিরসনের জন্য মুসলিমদের দায়িত্ব হল ইসলামী শরীয়ার আলোকে কার্যকর পদক্ষেপ গ্রহণ করা।

 Back