No Image Available
সবুজ পাতার বন
 Author: আব্দুল আযীয আত-তারীফী  Category: বিবিধ  Publisher: সীরাত পাবলিকেশন  Pages: 160 Collect Book (Male) Collect Book (Female)
Description:

সবুজ পাতার বন

বই রিভিও এবং কিছু কথা…

যদি এককথায় বলতে বলা হয় এই বইটি কোন বিষয়ের উপর লেখা তাহলে উত্তর দেওয়া সম্ভব নয়। উত্তরটা কয়েক ধাপে দিতে হবে। এটা মূলত আরব আলেম শাইখ আবদুল আযীয আত তারিফীর মালফুজাত নিয়ে। মালফুজাতগুলো তিনি আরবীতে টুইট করতেন। সেগুলো কিছু ভাই ইংরেজীতে অনুবাদ করে প্রচার করতেন। সেখান থেকেই কিছু নির্বাচিত মালফুজাত অনুবাদ করে সাজানো হয়েছে ‘সবুজ পাতার বন’।
মোট ৭ টা অধ্যায় হলো,
.
১। বিশ্বাসের ভিত্তি।
এখানে ঈমান, বিশ্বাস, আল্লাহর সুন্নাহ, কুফর ইত্যাদি নিয়ে শাইখের বক্তব্যগুলো একত্রিত করা হয়েছে। এটাই বইয়ের সবচেয়ে বড় এবং জরুরী অধ্যায়।
.
২। সত্য মিথ্যার চিরন্তন দ্বন্দ্ব।
ইসলামের সাথে এর শত্রুদের চিরায়িত দ্বন্দ্ব, ষড়যন্ত্র, সত্যের পক্ষে যারা জয়ী হয়েছে তাঁদের বৈশিষ্ট্য, যারা পরাজিত হয়েছে তাঁদের পরাজয়ের কারণ, ইসলামের সত্যিকারের শত্রুদের চিনতে পারা যাবে এই অধ্যায়ে।
.
৩। ইবাদাত ও আত্মশুদ্ধি।
বইয়ের আরেকটি দারুণ অধ্যায়। আত্মশুদ্ধির নানান বিষয়ে নিয়ে এত বাস্তবধর্মী আলোচনা পড়ে মনে হবে প্রতিটা কথা যেন আমাকে উদ্দেশ্য করেই বলা।
.
৪। সৎ কাজের আদেশ ও অসৎ কাজের নিষেধ।
আল্লাহর পথে দাওয়াত, আলেমদের করণীয়, সত্যিকারের আলেমদের কাজ, বৈশিষ্ট্য, সৎ কাজের আদেশ, অসৎ কাজের নিষেধ, যালিম আর যুলুমের ইতিবৃত এই অধ্যায়ের আলোচ্য বিষয়।
.
৫। চিন্তার স্বাধীনতা নয়, নফসের শিকল।
মুক্তমনা, নাস্তিক, পশ্চিমা ব্যক্তিস্বাধীনতা, নারী স্বাধীনতার স্লোগান তুলে যারা দ্বীন ইসলামের বিরুদ্ধে অবস্থান নেয় তাঁদের উদ্দেশ্যে শাইখের দারুন সব বক্তব্য এসেছে এই অধ্যায়ে।
.
৬। অন্তরের ব্যধিসমূহঃ
নিফাক্ব, মুনাফিকদের বৈশিষ্ট্য, অহংকার, লোক দেখানো আমলসহ অন্তর বিধবংসী নানান রোগ নিয়ে শাইখের আলোচনা প্রতিদিন একটু একটু করে পড়া উচিত সবারই।
.
৭। মূল্যবান উপদেশঃ
সবশেষে শাইখের দারুণ সব মূল্যবান উপদেশ। এক নিশ্বাসে পড়ে ফেলার মত। তবে একসাথে পড়া উচিত হবে না। পড়তে হবে ধীরে ধীরে অল্প অল্প করে। প্রতিটা উপদেশ আত্মস্থ করে তবেই সামনে এগোতে হবে।

 Back