Skip to content Skip to footer
উসওয়াতুল লিল আলামিন
উসওয়াতুল লিল আলামিন
Author: ড. রাগেব সারজানী, ড. রাগেব সারজানী Category: সীরাত Publisher: মাকতাবাতুল হাসান ISBN: Pages: Country: বাংলাদেশ Collect Now
Description:

অনুবাদ: শামিম আহমেদরাসুল সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আমাদের আদর্শ। আল্লাহ্ তাআলাই তাঁকে আমাদের জন্য উসওয়া বানিয়েছেন। তিনিই আমাদের অনুসরনীয় এবং অনুকরনীয়,আদর্শ। আচ্ছা কখনো কি ভেবে দেখেছি যে কেন তিনি আদর্শ? কীভাবে তিনি আদর্শ?রাসুলের আগমণের বার্তা ছিল পূর্বের সকল আসমানী কিতাবে, যার জীবন পরিপূর্ন ছিল উত্তম আচরণে। স্বয়ং আল্লাহ্ তাআলা তাঁর চরিত্রের সাক্ষ্যদিয়ে নাজিল করেছেন কুরআনের আয়াত। তাঁর নবুওয়াত, তাঁর মুজিজা, তাঁর জীবনাচরন, তাঁর রাষ্ট্রনীতি, তাঁর যুদ্ধনীতি সবকিছু দিয়েই তিনি ছিলেন উতকৃষ্টতার উচ্চ শিখরে। সকল ক্ষেত্রেই তিনিই আদর্শ। পৃথিবীতে তিনিই একমাত্র ব্যক্তি যিনি আদর্শেরও আদর্শ। যার আদর্শকে স্বীকৃতি জানিয়েছেন তার ঘোরতম শত্রুরাও। এমনকি অবিশ্বাসীদের যারা নিরপেক্ষভাবে তাঁকে, তাঁর জীবনচরিতকে বিশ্লেষণ করেছে তারাও একথা স্বীকার করে নিয়েছে যে, তাঁর অবস্থানে তিনিই সয়ম্ভু।আমাদের দৈনিক পাঠ্যসূচির একটা অংশে থাকা চাই রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের সিরাত। থাকা চাই তাঁকে নতুন করে জানার আগ্রহ। সেই সাথে সিরাত পাঠে থাকা উচিত নতুনত্ব।
রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের সিরাত নিয়ে আমাদের ধারণা থাকলেও তিনি যে আদর্শ তা নিয়ে বাংলায় তেমন কিছু রচনা হয়নি বললেই চলে। প্রখ্যাত ঐতিহাসিক ড. রাগিব সারজানি এই শূন্যস্থান পূরণ করেছেন তার রচিত “উসওয়াতুল লিল আলামিন” গ্রন্থের মাধ্যমে। বইটি আর সব সিরাত কিংবা শামায়েল গ্রন্থের মতো নয়। আর নয় এ দুয়ের মাঝের কিছু। রাসুলের জীবনাদর্শ পাঠে বিমোহিত হতেই বইটির সৃষ্টি। লেখক রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসালামের শ্রেষ্ঠত্বের বর্ণনাগুলি ফুটিয়ে তুলেছেন কাগজের পাতায়। তুলে ধরেছেন তাঁর ব্যক্তিগত শ্রেষ্ঠত্বের পাশাপাশি তাঁর প্রতি আরোপিত অভিযোগের খণ্ডন, উল্লেখ করেছেন পশ্চিমা বিশ্বের নিরপেক্ষ বিশ্লেষকদের মতামত।সুপাঠ্য এই গ্রন্থটি প্রকাশিত হয়েছে মাকতাবাতুল হাসান থেকে।

<< Back